একাদশ শ্রেণী দর্শন অধ্যায় ভিত্তিক সাজেশন 2022


একাদশ শ্রেণী দর্শন অধ্যায় ভিত্তিক সাজেশন 2022

দর্শন বিষয়ের সংশোধিত সিলেবাস অনুযায়ী 2022

দ্বিতীয় অধ্যায়: জ্ঞান উৎপত্তি সংক্রান্ত মতবাদ

চতুর্থ অধ্যায়: কার্যকারণ সংক্রান্ত মতবাদ 

সপ্তম অধ্যায়: চার্বাক দর্শন

নবম অধ্যায়ঃ ন্যায় দর্শন

একাদশ অধ্যায়: সমসাময়িক ভারতীয় দর্শন


দ্বিতীয় অধ্যায়: জ্ঞান উৎপত্তি সংক্রান্ত মতবাদ

একাদশ শ্রেণী দ্বিতীয় অধ্যায় সাজেশন

প্রশ্ন :- বাচনিক জ্ঞান বলতে কী বোঝ? বাচনিক জ্ঞানের শর্তগুলি আলোচনা কর। 

অথবা, জানাক্রিয়াপদটিকিকিঅর্থেব্যবহৃত হয়?বাচনিকজ্ঞানেরশর্তগুলি আলোচনা কর।

প্রশ্ন:- জ্ঞানের স্বরূপ ও উৎস বিষয়ে দেকার্তের মত সমালোচনা সহ ব্যাখ্যা কর। 

প্রশ্ন:-  জ্ঞানের উৎস ও স্বরূপ বিষয়ে লকের বক্তব্য সমালোচনা সহ ব্যাখ্যা কর। 

প্রশ্ন:- জ্ঞানের উৎস ও স্বরূপ সমন্ধে কান্টের বিচারবাদ আলোচনা কর।

প্রশ্ন:- জ্ঞানের উৎস ও স্বরূপ সমন্ধে লাইবনিজ ও স্পিনোজার মত লেখ।

চতুর্থ অধ্যায়: কার্যকারণ সংক্রান্ত মতবাদ 

একাদশ শ্রেণী চতুর্থ অধ্যায় সাজেশন

প্রশ্ন:- কার্যকারণের মধ্যেকার প্রসক্তি সম্বন্ধের স্বরূপ কী প্রকার? এই বিষয়ে বুদ্ধিবাদীদের বক্তব্য সমালোচনা সহ লেখ। 

অথবা, কার্যকারণ সম্বন্ধ কে বুদ্ধিবাদীরা কীভাবে ব্যাখ্যা করেন ? সমালোচনা সহ লেখ। 

আরোও পড়ুন””আউটপুট ডিভাইস কাকে বলে ? কম্পিউটারের আউটপুট ডিভাইস এর নাম ও সংজ্ঞা

অথবা, প্রসক্তি সম্বন্ধ বলতে কী বোঝ? কারণ ও কার্যের সম্বন্ধ কি প্রসক্তি সম্বন্ধ ? সবিচার আলোচনা কর।

 প্রশ্ন:- কারণ ও কার্যের সম্বন্ধ বিষয়ে সতত: সংযোগ তত্ত্ব সমালোচনা সহ উল্লেখ কর। 

অথবা, হিউম কীভাবে কারণ ও কার্যের সম্পর্ক ব্যাখ্যা করেছেন? এই ব্যাখ্যা কি যথাযথ? 

অথবা, হিউম কেন কারণ ও কার্যের মধ্যে আবশ্যিক সম্পর্কস্বীকার করেননি?এই মতকিগ্রহণযোগ্য?

1. টীকা লেখ: a), কারণ ও কার্যের মধ্যে কোন আবশ্যিক সম্বন্ধ নেই b) কার্য ও কারণের মধ্যে সতত সংযোগ সম্বন্ধ বর্তমান।

সপ্তম অধ্যায়: চার্বাক দর্শন

একাদশ শ্রেণী চতুর্থ অধ্যায় সাজেশন

প্রশ্ন:- প্রত্যক্ষই একমাত্র প্রমাণ-এটিকাদেরমতু?প্রত্যক্ষবিষয়ে চার্বাকদের মত আলোচনা কর।এই যতকী গ্রহণ যোগ্য?

প্রশ্ন:-চার্বাকরা অনুমানকে প্রমাণ বলে স্বীকার করেননি কেন? এই মত কি গ্রহণযোগ্য?

অথবা, অনুমান বিষয়ে চার্বাকদের মতবাদ সমালোচনা সহ আলোচনা কর।

 প্রশ্ন:- জড়বাদ কী ? চার্বাক জড় বাদের মূল বক্তব্য আলোচনা কর। এই যত কী গ্রহণ যোগ্য ? 

অথবা, চৈতন্য বিশিষ্ট দেহই আত্মা’- এটি কাদের মত? মতটি সবিচার ব্যাখ্যা কর।

অথবা, চার্বাকদের ভূতচৈতন্যবাদ সমালোচনা সহ ব্যাখ্যা কর।

নবম অধ্যায়ঃ ন্যায় দর্শন

একাদশ শ্রেণী  নবম অধ্যায় সাজেশন

প্রশ্ন :- ব্যাপ্তি বলতে কী বুঝ? ব্যাপ্তি নির্ণয়ের উপায় গুলি আলোচনা কর।

 প্রশ্ন :- নৈয়ায়িক রা যে প্রত্যক্ষের সংজ্ঞা দিয়েছেন তা ব্যাখ্যা কর। উদাহরণসহ সবিকল্পক ও নির্বিকল্পক প্রত্যক্ষের মধ্যে পার্থক্য বা প্রভেদ লেখ।নির্বিকল্পক প্রত্যক্ষ কে কীভাবে জানা যায়?/নির্বিকল্পক প্রত্যক্ষ স্বীকারের যুক্তি কী?

প্রশ্ন :- স্বার্থানুমিতির ও পুরার্থনুমিতির প্রভেদ/পার্থক্য লেখ। এ প্রসঙ্গে পঞ্চাবয়বী ন্যায়ের স্বরূপ আলোচনা কর। 

অথবা, পঞ্চাবয়বী ন্যায় কাকে বলে? দৃষ্টান্তসহ পঞ্চাবয়বী ন্যায়ের অবয়বগুলি প্রয়োজনীয়তা উল্লেখ কর।

প্রশ্ন:- সন্নিকর্ষ কাকে বলে?দৃষ্টান্তসহ বিভিন্ন প্রকার লৌকিক সন্নিকর্ষ গুলির পরিচয় দাও। 

প্রশ্ন :- ন্যায় দর্শন স্বীকৃত বিভিন্ন প্রকার অলৌকিক সন্নিকর্ষ গুলি আলোচনা করো।

একাদশ অধ্যায়: সমসাময়িক ভারতীয় দর্শন

একাদশ শ্রেণী একাদশ অধ্যায় সাজেশন

প্রশ্ন :- মানবতাবাদ কি? রবীন্দ্রনাথকে অনুসরণ করে মানব ধর্ম ও মানবতাবাদ সম্পর্কে আলোচনা কর।

অথবা, রবীন্দ্রনাথের মানবতাবাদী দর্শনের মূল উৎস গুলি উল্লেখ ও বিশ্লেষণ কর। 

অথবা, মানব ধর্ম বিষয়ে রবীন্দ্রনাথের বক্তব্যকে কতগুলি সূত্রের আকারে উপস্থাপিত কর। রবীন্দ্রনাথের দৃষ্টিতে বিশ্ব মানবতাবাদের তাৎপর্য ব্যাখ্যা কর।

প্রশ্ন:- বিবেকানন্দের কর্মযোগ এর ধারণার ভিত্তি হলো প্রয়োগমূলক বেদান্ত ব্যাখ্যা কর। 

অথবা, কর্মযোগ বলতে কী বোঝ? বিবেকানন্দ কিভাবে কর্মযোগের অনুশীলনের মাধ্যমে মুক্তি লাভের কথা বলেছেন?

প্রশ্ন :- ম্বা কর্মযোগ সম্পর্কে বিবেকানন্দের ধারণা ব্যাখ্যা কর। /সকাম ও নিষ্কাম কর্মের মধ্যে পার্থক্য কি ? বিবেকানন্দ কীভাবে নিষ্কাম কর্ম কে ব্যাখ্যা করেছেন? 

একাদশ শ্রেণী সকল অধ্যায়ের সংক্ষিপ্ত (SAQ) প্রশ্নের উত্তর সহ সাজেশন

1. একটি কাজের ভালোর বা মন্দ দর্শনের কোন শাখা বিচার করে ? 

উত্তর :-নীতিবিদ্যা

2. সমাজ দর্শন কোন কোন বিষয় নিয়ে আলোচনা করে?

উত্তর: সমাজ দর্শন বিভিন্ন প্রকার সামাজিক সংগঠন, সামাজিক আদর্শ ও মূল্যবোধ প্রভৃতি নিয়ে আলোচনা করে।

3. দর্শনের দুটি শাখার নাম লেখ যাদের আদর্শনিষ্ঠ বিজ্ঞান বলা হয় 

উত্তর:- নীতিবিদ্যা ও তর্কবিদ্যা

4. দেকার্তের মতে দ্রব্য কয় প্রকার ও কী কী?

উত্তর:- দেকার্তের মতে দ্রব্য দুই প্রকার নিরপেক্ষ দ্রব্য এবং সাপেক্ষ দ্রব্য

 5. সেকার্ড কয়টি দ্রব্য স্বীকার করেছেন ?

উত্তর:-  ঈশ্বর আত্মা ও জত এই তিনটি দ্রব্য স্বীকার করেছেন।

6. দ্রব্য হল এমন কিছু যা আমি জানি না একথা কে বলেছেন?


আরোও পড়ুন “” একাদশ শ্রেণী বাংলা অধ্যায় ভিত্তিক সাজেশন 2022


উত্তর:- লক

7. লকের মতে দ্রব্য কী?

উত্তর:- লকের মতে দ্রব্য হল জ্ঞাত ঋণের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার।

8. শুভচ্ছই দ্রব্য কে বলেছেন?

উত্তর:- ডেভিড হিউম

9. স্তণের অতিরিক্ত কোন দ্রব্যের মুদ্রণ আমাদের হয় না কার উক্তি

উত্তর:-হিউমের

10. জড় দ্রব্য হল সংৰেগনের সমষ্টি মাত্র এ কথা কে বলেছেন?

 উত্তর:- বার্কলে

11. লক কয়টি দ্রব্য স্বীকার করেছেন? 

উত্তর:- তিনটি জন্য ভাড় দ্রব্য, চেতন দ্রব্য ও ঈশ্বর জন্য

12. চার্বাকদের কোন শাখা প্রয়োজনে অনুমান স্বীকারের কথা বলেন 

উত্তর:- সুশিক্ষিত চার্বাক সম্প্রদায়

13. চার্বাকেরা কোন প্রমাণ স্বীকার করেছেন?

উত্তর:- চার্বাকেরা প্রত্যক্ষকেই একমাত্র প্রমাণ হিসেবে স্বীকার করেছেন।

14. ভারতীয় দর্শনে ভাড়বাদী কারা ? 

উত্তর:- চর্বাকগণ

15. আত্মা বিষয়ে চার্বাক মতবাদের নাম লেখ।

উত্তর:- ভূতচৈতন্যবাদ বা দেহাত্মবাদ 

16. চার্বাক মতে আত্মা কী?

উত্তর:- চার্বাক মতে চৈতন্যবিশিষ্ট দেহই আত্মা

17. চার্বাক সম্প্রদায় কোন কোন ভূত পদার্থ গেছেন?

উত্তর:- চার্বাক সম্প্রদায় ক্ষিতি, অপ, তেজ, মরুং এই চারটি মহাভূতের অস্তিত্ব মেনেছেন

18. চার্বাক আকাশকে স্বীকার করেন না কেন?

উত্তর:- কারণ আকাশ প্রত্যক্ষগ্রাহ্য নয়

19. চার্বাক মতে পরম পুরুষার্থ কোনটি?

উত্তর:-কাম বা সুখভোগ

20. চার্বাক মতে সহায়ক পুরুষার্থ কোনটি? 

উত্তর:- অর্থ 

21.চার্বাক নীতিতত্ত্ব কী নামে অভিহিত?

উত্তর:- সুখৰাদ

22. বুদ্ধদেব দুঃখ নিরোধের জন্য কয়টি মার্গের কথা বলেছেন?

উত্তর:’ আটটি

23. বৌদ্ধদের কোন আর্থসত্যে অষ্টাঙ্গিক মার্গের উল্লেখ রয়েছে?

উত্তর:- চতুর্থ আর্থসত্যে

24. বৌদ্ধ দর্শনের একটি ভাববাদী সম্প্রদায়ের নাম লেখ।

উত্তর:- যোগ্যচার সম্প্রদায়

25. দুটি বৌদ্ধ বস্তুবাদী সম্প্রদায়ের নাম লেখ ?

উত্তর:- বৈভাষিক এবং সৌত্রান্তিক

26. বৌদ্ধমতে পঞ্চ কী কী?

উত্তর:-গ্রুপ যুদ্ধ, বিজ্ঞান স্কন্ধ, বেদনা স্তব্ধ, সংজ্ঞা স্তব্ধ, সংস্কার

 27. বৌদ্ধ দার্শনিক সম্প্রদায়ের মধ্যে বক্তস্বাতন্ত্র্যবাদী কারা?

উত্তর:- বৈভাষিক ও সৌত্রান্তিক সম্প্রদায়।

28. কোন দার্শনিক ভাড় দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন কিন্তু আত্মাকে স্বীকার করেছেন?

উত্তর:- বার্কলে

29. দ্রব্য হল স্বয়ংক্রিয় এবং নিরংশ কে বলেছেন?

উত্তর:- লাইবনিজ

30. লাইবনিতা কীভাবে দ্রব্যের লক্ষণ দিয়েছেন?

উত্তর:-লাইবনিজের মতে আত্মসক্রিয়তাই দ্রব্যের লক্ষণ অর্থাৎ যা স্বাধীনভাবে ক্রিয়া করতে পারে তাই দ্রব্য।

31. যা নিজে নিতোই অস্তিত্বশীল এবং থাকে নিজের সাহায্যে বোঝ যায় তাই হলো দ্রব্য কার মত?

উত্তর:- স্পিনোজার

32. স্পিনোজার মতে দ্রব্য কী?

 উত্তর:- স্পিনোজার মতে দ্রব্য স্বনির্ভর ও স্বয়ম্ভু, এক, অদ্বিতীয়, অসীম, নিত্য, অপরিনা

33. কোন দার্শনিক দেহ ও মনের সম্পর্ক বিষয়ে ক্রিয়া প্রতিক্রিয়া বাদের সমর্থক?

উত্তর:- দেকার্ত

34. স্পিনোজা কয়টি দ্রব্য স্বীকার করেছেন?

 উত্তর:-একটি দ্রব্য তা হল ঈশ্বর

35. ঈশ্বরই একমাত্র দ্রব্য একথা কে বলেছেন?

উত্তর :- স্পিনোজা

36. দেকার্তের মতে বারণা কয় প্রকার ও কী কী?

উত্তর:- তিন প্রকার আগন্তক ধারণা, কৃত্রিম ধারণা, সহজাত ধারণা

37.চার্বাকরা কোন ভূতটি অস্বীকার করেছেন?

উত্তর:- আকাশকে

38. চার্বাক মতে মানব জীবনের চরম লক্ষ্য কী?

উত্তর:- ইন্দ্রিয় সুখভোগ 


আরোও পড়ুন”” একাদশ শ্রেণী ইতিহাস অধ্যায় ভিত্তিক সাজেশন 2022







Leave a Comment