একাদশ শ্রেণী বাংলা অধ্যায় ভিত্তিক সাজেশন 2022
সংশোধিত সিলেবাস অনুসারে একাদশ বাংলা সাজেশন ২০২২
1. কর্তার ভুত
2.তেলেনাপোতা আবিষ্কার
3.ডাকাতের মা
4.গালিলিও
5.নীলধ্বজের প্রতি জনা
6.নুন কবিতা
7.বাড়ির কাছে আরশিনগর
একাদশ শ্রেণি বাংলা রচনাধর্মী সাজেশন 2022
কর্তার ভূত
কর্তার ভূত গল্পের রচনাধর্মি সাজেশন
১. “ওরে অবোধ, আমার ধরারও নেই, ছাড়াও নেই, তোরা ছাড়লেই আমার ছাড়া – এখানে কে কাদের অবোধ বলেছেন ? উক্তিটির তাৎপর্য আলোচনা করো।
২. “কর্তার ভূত” কি নিছক ভূতের গল্প নাকি রাজনৈতিক রূপকাহিনী-আলোচনা করো।
৩.কেননা ভবিষ্যতকে মানলেই তার জন্য মত ভাৱনা, ভূতকে মানলে কোন ভাবনা নেই” কোন প্রসঙ্গে এই কথা বলা হয়েছে ? ভূতকে মানলে ভাৱনা নেই কেন ? উদ্ধৃতির অন্তর্নিহিত তাৎপর্য ব্যাখ্যা করো ।
তেলেনাপোতা আবিষ্কার
তেলেনাপোতা আবিষ্কার গল্পের রচনাধর্মি সাজেশন
১. তেলেনাপোতা যাওয়ার কারণ কী ? একে লেখক আর্ষ্কার বলেছেন কেন? [তেলেনাপোতা আবিষ্কারের শর্ত গুলি লেখ]
২. “মনে হবে তেলেনাপোতা বলে কোথাও কিছু সত্যি নেই” – একথা কার – কেন মনে হবে ? এই মনে হওয়ার কারণ কী?
৩. “কে নিরঞ্জন এলি”-নিরঞ্জন কে ? কোন পরিস্থিতিতে কথক নিরঞ্জনের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন ?
ডাকাতের মা
ডাকাতের মা গল্পের রচনাধর্মি সাজেশন
১. “ডাকাতের মা” ছোটগল্প অবলম্বনে সৌখির মা অর্থাৎ ডাকাতের মায়ের চরিত্র আলোচনা করো।
২.”এতক্ষণে বোঝা সৌখী ব্যাপারটা” – কোন ব্যাপারটার কথা বলা হয়েছে ? সে কিভাবে সেটা বুঝতে পেরেছিল ?
আরোও পড়ুন”” দ্বাদশ শ্রেণী ইতিহাস বিষয়ের অধ্যায় ভিত্তিক সাজেশন 2022
গালিলিও
গালিলিও গল্পের রচনাধর্মী সাজেশন
১. গালিলিওর ছাত্রজীবনের বর্ণনা দাও।
২. “নিজের দূরবীন নিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন” – তিনি কী কী আবিষ্কার করেছিলেন ? এই সব আবিষ্কার সনাতনপন্থী দের মধ্যে কী প্রভাব ফেলেছিল ?
৩. খ্রিস্টান যাজকদের সঙ্গে গালিলিওর বিরোধ কেন বেধেছিলো ? গ্যালিলিওর জীবনের শেষ ন-বছর “যে অশেষ দুঃখে কেটে ছিল তার বিবরণ দাও।
৪. “ভেনিস কর্তৃপক্ষের কাছে তার কদর বেড়ে গেল” কার কদর বেড়ে গেছিলো এই কদর বাড়ার কারণ ও পরিণাম আলোচনা করো।
নীলধ্বজের প্রতি জনা কবিতার রচনাধর্মী সাজেশন
১. “নীলধ্বজের প্রতি জনা” কবিতায় জনাব ক্রুদ্ধ অভিমানী স্বর কিভাবে ধরা পড়েছে তা আলোচনা করো।
২. “কিন্তু বুথা এ গঞ্জনা” বক্তা কাকে কেন গঞ্জনা করেছিলেন ? কেন তার মনে হয়েছে এই গঞ্জনা বুঝা ?
৩. নীলধ্বজের প্রতি জনা কবিতায় জনা অর্জুনের কাপুরুষতার কী কী দৃষ্টান্ত তুলে ধরেছিলেন ?
আরোও পড়ুন :- একাদশ শ্রেণী ইতিহাস অধ্যায় ভিত্তিক সাজেশন 2022
বাড়ির কাছে আরশিনগর কবিতার রচনাধর্মী সাজেশন
১. “তবু লক্ষ যোজন ফাঁকরে” কাদের মধ্যে লক্ষ যোজন দূরত্ব ? একত্র থেকেও এই দূরত্বের কারণ কী ?
২. “বলব কি সেই পড়শীর কথা” পড়শী কে ? পড়শির স্বরূপ আলোচনা করো?
নুন কবিতার রচনাধর্মী সাজেশন
১. “আমাদের শুকনো ভাতে লবণের ব্যবস্থা হোক” কার কাছে কাদের এই দাবি ? কেন এই দাবি ?
২. আমরা তো সামান্য লোক” কোন প্রসঙ্গে এই কথা ? সামান্য লোক শব্দের তাৎপর্য আলোচনা করো।
৩. “আমরা তো অল্পে খুশি” নুন কবিতায় “অল্পে খুশি” মানুষদের বা শ্রমজীবী মানুষদের জীবন যন্ত্রণা যে ছবি ফুটে উঠেছে তা আলোচনা করো।
একাদশ শ্রেণি বাংলা MCQ , SAQ সাজেশন 2022
নীলধ্বজের প্রতি জনা কবিতা সংক্ষিপ্ত (SAQ) প্রশ্নের সাজেশন
১. ‘নীলধ্বজের প্রতি জনা” কবিতার উপাদান কোন কাব্য গ্রন্থে আছে ?
উত্তর:- মহাভারতর অশ্বমেধ পর্বে।
২. জনার পুত্রের নাম কি ছিল?
উত্তর:- প্রবীর।
৩. চন্ডালের পদধূলি ব্রাহ্মণের ভালে” এখানে চন্ডাল ও ব্রাহ্মণ বলতে কাকে বোঝানো হয়েছে?
উত্তর:- অর্জুন ও নীলধ্বজ
৪. নীলধ্বজ পার্থকে কী জ্ঞানে পূজা করেছিল?
উত্তর- নারায়ন।
৫. “মহেশ্বাস” কথার অর্থ কি
উত্তর- মহাধনুর্ধর।
৬. ‘ধীবর জননী প্রিতা ব্রাহ্মণ” এদের সন্তান এর নাম কি ?
উত্তর:- ব্যাসদেব।
৭. নীলধ্বজের প্রতি জনা” কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
উত্তর:- বীরাঙ্গনা কাব্য।
৮. পাঞ্চালী কাকে বলা হতো?
উত্তর:- দ্রৌপদী
৯. “দুঃখের কথা হয় কবো কারে “” এখানে বক্তা কে?
উত্তর :- জনা
১০. ছদ্মবেশে লক্ষ রাজে ছলিল দুর্মতি’ কে ছলনা করেছিল ?
উত্তর- অর্জুন।
১১. ‘বীরাঙ্গনা কাব্য’ এর কত সংখ্যক পত্র থেকে নীলধ্বজের প্রতি জনা” কবিতাটি নেওয়া হয়েছে-
উত্তর:- একাদশ।
১২. “শাশুড়ির যোগ্য বধু” কে ছিলেন?
উত্তর – দ্রৌপদী / পাঞ্চালী।
নুন কবিতা সংক্ষিপ্ত (SAQ) প্রশ্নের সাজেশন
১. “আমাদের দিন চলে যায় সাধারণ “” এখানে কিভাবে তাদের দিন চলে যায় ?
উত্তর:- ভাত-কাপড়ে / হেসেখেলে কষ্ট করে।
২. “চলে যায় দিন আমাদের”” তাদের কীভাবে দিন চলে যায় ?
উত্তর :- অসুখে ধারদেনাতে
৩. ‘নুন’ কবিতাটি কোন কাব্যগ্রন্থের অন্তর্গত ?
উত্তর – ভুতুমভগবান।
৪. খেতে বসে রাগ চড়ে যায় ” কেনো খেতে বসে তাদের রাগ চড়েযায় ?
উত্তর :- ঠান্ডা ভাতে নুন না থাকা।
৫. বাড়িতে ফেরার পথে কিনে আনি নুন গল্পে বাড়ি ফেরার পথে কি কিনে আনে ?
উত্তর:-গোলাপ চারা।
৬. আমরা তো সামান্য লোক” সামান্য লোক’ শব্দটির তাৎপর্য কি ?
উত্তর :- অবহেলিত লাঞ্ছিত শ্রমজীবী মানুষ।
৭. “হলে হয় মাত্রাছাড়া কী মাত্রা ছাড়া হয়?
উত্তর:- বাজার।
৮. ‘নুন’ কবিতায় ‘আমরা’ বলতে কাদের বোঝানো হয়েছে?
উত্তর :- বাপ-বেটা।
৯. “কিন্তু পুতবো কোথায় এখানে কী পোতার কথা বলা হয়েছে ?
উত্তর- গোলাপ চারা।
১০. “আমি তার মাথায় চড়ি” কে কার মাথায় চড়ে?
উত্তর:- রাগের মাথায়।
বাড়ির কাছে আরশিনগর কবিতা সংক্ষিপ্ত (SAQ) প্রশ্নের সাজেশন
১. ‘পড়শী যদি আমায় ছুঁতো” পড়শী ছুঁলে কী হতো?
উত্তর:- যম যাতনা দূর হবে।
২. লালন ও পড়শীর মধ্যে দূরত্ব কত?
উত্তর:- লক্ষ যোজন
৩. ‘পড়শী’ কোথায় থাকে?
উত্তর:- আরশিনগরে।
৪. ‘আরশি’ কথার অর্থ কি?
উত্তর:- আয়না।
৫. ‘বেড়িয়ে’ কথার অর্থ কি?
উত্তর:- বেষ্টন করে।
৬. ‘নীর’ কথার অর্থ কি?
উত্তর:- জল।
৭. ‘তরণী’ কথার অর্থ কি?
উত্তর:- নৌকা।
৮. ‘গ্রাম বেড়িয়ে অগাধ পানি’ কোন গ্রামের কথা বলা হয়েছে?
উত্তর:- আরশিনগর।
৯. ‘বাঞ্ছা’ শব্দের অর্থ কী?
উত্তর:- মনের বাসনা বা ইচ্ছে।
১০. ‘যম-যাতনা’ কথার অর্থ হলো
উত্তর- মৃত্যুকালীন যন্ত্রণা।