ভারতের জাত ব্যবস্থার প্রধান সমস্যা সম্পর্কে আলোচনা করো।
প্রথমত, ক্রমোচ্চ বিভাজন জাতিভেদ প্রথায় উচ্চ-নীচ, শ্রেষ্ঠত্ব, হীনতা এই ভেদাভেদ দেখা যায়। এই ক্রমোচ্চ বিন্যাসের একেবারে ওপরে থাকেন ব্রাহ্মণগণ ও সর্বনিম্নস্তরে থাকেন শূদ্ররা। শূদ্ররা সাধারণভাবে হরিজন বা অস্পৃশ্য বলে পরিচিত।
দ্বিতীয়ত, খণ্ডিত বিভাজন : হিন্দু সমাজ হল জাতিশাসিত সমাজ। সমাজস্থ ব্যক্তিবর্গ বিভিন্ন
বিয়ে বিভত্ব, যার এক একটিকে বলা হয় জাতি। জাতি হল জন্মসূত্রে নির্ধারিত, এটি অপরিবর্তনীয়।
তৃতীয়, খাদ্যভ্যাসে বিধি নিষেধ : জাতিভেদ প্রথায় খাদ্যাভ্যাসের ক্ষেত্রে কিছু কিছু বিধিনিষের
দখা যায় এবং এই বিধি নিষেধের ব্যাপারটি জাতি থেকে জাতিতে আলাদা হয়।
পরিশেষে বলা যায়, আধুনিক ভারতীয় সমাজের সনাতন কাঠামোর বিভিন্ন ক্ষেরে পরিবর্তনে কার্যপ্রক্রিয়া শুরু হয়েছে। প্রাচীনকালে সমাজে জাতিব্যবস্থাই ব্যক্তিবর্গকে স্তরবিন্যাস করার প্রক্রিয়া ছিল। কিন্তু উৎপাদন ব্যবস্থার পরিবর্তন, আধুনিকীকরণ, পশ্চিমীকরণ প্রভৃতি জাতিগত বিন্যাসের পাশাপাশি শ্রেণিবিন্যাসও অপরিহার্য্যরূপে প্রতিপন্ন হয়েছে। এক্ষেত্রে ভারতে সমাজ অধ্যায়নে জাতি ও শ্রেণি উভয়ের সহাবস্থান বিশেষ গুরুত্বপূর্ণ।
২. জাতিব্যবস্থা কাকে বলে?
[বর্ণপ্রথা কি? |
ডঃ সামাজিক স্তরবিন্যাস বিভাগ আলোচনায় যে সকল মৌলিক উপাদানগুলো দেখা যায় ত মধ্যে জাতিভেদ প্রথা অন্যতম। জাতির ইংরেজি প্রতিশব্দ ‘Caste’ শব্দটি এসেছে স্প্যানিস শ Casta’ থেকে, যার অর্থ হল জাতি। তবে ভারতবর্ষের জনগোষ্ঠী প্রসঙ্গে জাতি শব্দটি প্রথ ব্যবহার করেন পর্তুগীজগণ। সংস্কৃতিতে জাতিকে বর্ণ বলা হয়। ভারতে জাতিভেদ প্রথা অনবিভাজনে ও বৃত্তি নির্ধারণের ভিত্তি হিসাবে কাজ করে।
বাধ্যবাধকতার সৃষ্টি
৬. জাতিভেদঃ
৭. জাতিভেদঃ
জাতি বলতে আমরা বুঝি বংশগত জনগোষ্ঠী। সমাজতান্ত্রিক ভাষায় জাতিবর্ণকে বন্ধ সামাজিক। কিন্তু বাস্তবক্ষেত্রে গোষ্ঠী বলা হয়। কারণ একটি নির্দিষ্ট জাতিবর্ণ একটি নির্দিষ্ট বৃত্তি ও পেশায় পূর্বপুরুষের ইতিহ টিকিয়ে রাখে, তাদের নিজেদের মাঝে সামাজিক আচার-আচরণে একই নীতি অবলম্বন করা হ এবং একই বিধিনিষেধের মধ্যে আবদ্ধ থাকে। যেজন্য জাতিকে বংশের মাধ্যমেই বিচার করা হয়। জাতির মূল বৈশিষ্ট্য হল তা অপরিবর্তনশীল। সমাজে প্রতিষ্ঠিত দুটি জাতের মাঝে সামাজি রীতিনীতিতে ব্যবধান স্পষ্ট। সমবর্ণের লোকদের জীবিকা একই ধরনের। বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে জাতির সংজ্ঞা দিয়েছেন। এগুলি হল—
সমাজবিজ্ঞানী Colley-এর মতে “When a class is somewhat strictley heredity wo may call it a caste.” মধ্যে ছিল বহিল
Maciver ও Page বলেন, যখন মানুষের মর্যাদা জন্মের উপর ভিত্তি করে পূর্ব নির্ধারিত গুলি নির্ধার এবং যা পরিবর্তনযোগ্য নয়, তখন সেই শ্রেণি ব্যবস্থাকে বলা হয় জাতি ব্যবস্থা। সুতরাং বলা যায়, সমাজ বিবর্তনে বিভিন্ন সামাজিক গোষ্ঠীভুক্ত মানুষ