সংক্ষেপে সাম্য ও স্বাধীনতার সম্পর্ক আলোচনা কর।
উত্তর : স্বাধীনতা ও সাম্যের ধারণা একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত ও ওতপ্রোতভাবে জড়িত। একটিকে ছাড়া অন্যটির অস্তিত্ব বোঝা যায় না। আমেরিকার স্বাধীনতা আন্দোলন ও ফরাসী বিপ্লব থেকে এই দুই ধারণার জন্ম হয়। এবং তখন থেকেই সাম্য, স্বাধীনতা ও মৈত্রীর আদর্শ গুরুত্ব লাভ করে। বাস্তবিকভাবে সাম্য ও স্বাধীনতার ধারণা একে অপরের বিরোধমূলক ধারণা। কারণ, স্বাধীনতা বলতে যদি নিরঙ্কুশ ক্ষমতাকে বোঝায় তাহলে তা হল স্বেচ্ছাচারিতা। কিন্তু সমাজের সকল ব্যক্তির কল্যাণ করার জন্য ব্যক্তি স্বাধীনতার উপর নিয়ন্ত্রণ দরকার। এই ক্ষেত্রে সাম্যের ধারণার সঙ্গে স্বাধীনতার ধারণার কোনো বিরোধ নেই।
রুশো, মেইটল্যাণ্ড, বার্কার, ল্যাস্কি, টনি প্রমুখ রাষ্ট্রচিস্তাবিদগণ মনে করেন যে, সাম্য ও স্বাধীনতা পরস্পরের পরিপূরক। কঠোর নিয়ন্ত্রণমূলক সমাজে যেমন স্বাধীনতা আসতে পারে না, তেমন নিয়ন্ত্রণ না থাকলে সাম্যকেও বোঝা যাবে না। কিন্তু নিয়ন্ত্রণবিহীন স্বাধীনতা হল স্বেচ্ছাচারিতার নামান্তর। কারণ, স্বাধীনতা বলতে বোঝায় একটা বিশেষ পরিবেশকে যেখানে প্রতিটি ব্যক্তিত্ব বিকাশের সুযোগ পায়। এই পরিবেশ সৃষ্টি হতে পারে কেবলমাত্র সমান অধিকার বা সাম্যের ভিত্তিতেই। কারণ, বৈষম্যমূলক সমাজে স্বাধীনতার ধারণা মূল্যহীন হয়ে যায়। তাই মার্কসবাদীরা বলেছেন, অর্থনৈতিক ও সামাজিক বৈষম্যমূলক সমাজে স্বাধীনতার ধারণা অর্থহীন। সাম্য ও সমান অধিকারের মধ্যেই প্রকৃত স্বাধীনতার স্বাদ পাওয়া যায়।
ল্যাস্কি, অধ্যাপক টনি প্রমুখের মতে, সাম্য কখনোই স্বাধীনতার পরিপন্থী নয়। কারণ স্বাধীনতার স্বার্থে সাম্য একান্তভাবে প্রয়োজনীয়। রাষ্ট্র মূলত আইনের মাধ্যমে স্বাধীনতা সৃষ্টি ও সংরক্ষণ করে, আবার স্বাধীনতার সার্বিক ব্যবহারের স্বার্থে আইনের মাধ্যমেই রাষ্ট্র সমাজের বিশেষ সুযোগ সুবিধা ব্যবস্থার বিলোপ সাধন করে। এই কারণে মার্কসবাদী রাষ্ট্রবিজ্ঞানীরা সাম্যকে স্বাধীনতার পূর্বগত হিসাবে গণ্য করেন। এছাড়া ল্যাস্কি বলেছেন, স্বাধীনতা ও সাম্য পরস্পর বিরোধী নয়, এমনকি পরস্পর পৃথকও নয়।
বর্তমানে স্বাধীনতার ধারণা বলতে কেবল রাজনৈতিক বা পৌর স্বাধীনতাকেই বোঝায়। না কারণ অর্থনৈতিক দিক থেকে যারা দুর্বল তাদের উপর নিরাপত্তা প্রদান করাও রাষ্ট্রের একান্ত কর্তব্য। এর জন্য চাই সামাজিক ও অর্থনৈতিক সাম্য। তাহলে সাম্য, স্বাধীনতার পরিপন্থি না হয়ে একান্ত আবশ্যক বলে বিবেচিত হবে। জন রলস্ ও তার ন্যায় সম্পর্কিত ধারণায় বলেছেন, সাম্য ও স্বাধীনতা একে অপরের পরিপুরক।