স্পিনোজার দ্রব্য সম্পর্কিত মত ব্যাখ্যা করো
স্পিনোজার দ্রব্য সম্পর্কিত মতবাদ : 1
দেকার্ডের মতো স্পিনোজাও বিশ্বাস করেন যে, অভিজ্ঞতা আমাদের যে জ্ঞান দেয় তা নির্ভরযোগ্য নয়, নিশ্চিত জ্ঞানের উৎস হল বুদ্ধিলব্ধ সহজাত ধারণা। দেকার্তের মতো তিনিও দর্শনে অবরোহ পদ্ধতি প্রয়োগ করেন। স্পিনোজার দার্শনিক পদ্ধতি জ্যামিতিক পদ্ধতি (Geometrical Method) নামে খ্যাত। দেকার্ত যেমন বুদ্ধিলব্ধ আত্মার ধারণা ও তার অস্তিত্বের ওপর দর্শনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন, স্পিনোজা তেমনি বুদ্ধিলব্ধ দ্রব্যের (Substance) বা ঈশ্বরের সহজাত ধারণা থেকে তাঁর সমূহ দার্শনিক তত্ত্বকে নিঃসৃত করেন। উল্লেখযোগ্য যে, স্পিনোজার ঈশ্বর ধর্মের সগুণ ঈশ্বর নয়—এ হল নির্দেশ ব্রহ্মা। ঈশ্বর একমাত্র স্বনির্ভর। আর সব ঈশ্বর-নির্ভর পর্যায় (Modes) বা বিকার মাত্র। জড়জগৎ ও চেতনাজগতের ঈশ্বর ভিন্ন সত্তা নেই। ইন্দ্রিয়-অভিজ্ঞতায় বছরের জ্ঞান মিথ্যা। বুদ্ধির স্বচ্ছ আলোকে ঈশ্বর-ভিন্ন আর কিছু প্রত্যক্ষ হয় না। বৃদ্ধিলব্ধ জ্ঞানই যথার্থ জ্ঞান।
দেকার্তের পরবর্তী বুদ্ধিবাদী দার্শনিক স্পিনোজা দ্রব্য সম্পর্কে দেকার্তের সংজ্ঞাটিকে কিছুটা পরিবর্তন করে বলেন, তাই হল দ্রব্য যা তার অস্তিত্বের জন্য অন্য কিছুর ওপর | নির্ভর করে না এবং যাকে বুঝতে গেলে অন্য কোন ধারণার প্রয়োজন হয় না। স্পষ্টতই, ও দেকার্ডের মত দ্রব্যকে ‘স্বনির্ভর’ বলেছেন। তবে, দেকার্ডের সংজ্ঞাটিকে গ্রহণ আরও স্পিনোজা দেকার্ডের বক্তব্যের অসঙ্গতি নির্দেশ করেন। দেকার্ড প্র সেও তিনটি প্রব্যের উল্লেখ করেছেন। স্পিনোজার মতে, সংজ্ঞা অনুসারে ঈশ্ব্যাকেই একমাত্র না বলতে হয়, কেননা ঈশ্বরই কেবল স্বনির্ভর। তাই ঈশ্বরই একমাত্র সুরা আত্মা কথা নয়, কেননা তারা ঈশ্বর-নির্ভর। যা পরনির্ভর তা দ্রব্য নয়। প্রক্যের সংজ্ঞা দুরে ‘সাপেক্ষ দ্রব্য (দেকার্ড যার উল্লেখ করেছেন) বলে কিছু থাকতে পারে না।
স্পিনোজার দ্রব্য সম্পর্কিত মতবাদ : 2
জয় এবং আত্মা কি এবং এদের সঙ্গে ঈশ্বরের সম্পর্কই বা কেমন? স্পিনোজা ২৫ জুড় এবং আস্থা, আরও স্পষ্টভাবে বিস্তার’ ও ‘চেতনা’ ঈশ্বরের অসংখ্য অনন্তধর্মী যার মধ্যে দুটি গুণ মাত্র। এই জগতের বিস্তার (জড়) ও চেতনা (আচ্ছা) উপরের ঐ দুটি যার সীমিত প্রকাশ। ঈশ্বরের গুলরূপে বিস্তার হল অনন্ত ও অসীন। তেমনি ঈশ্বরের চেনা হল অক্ষত ও অসীম। তবে এই জগতে আ তার প্রকাশ সম্পর্কেই আমরা, সীমিত মানুষ, অবহিত হতে পারি। গুণের সীমিত প্রকাশ। ঈশ্বরের অসংখ্য অনন্ত গুণের প্রকাশ সম্পর্কে আমরা সীমিত মানুষ অবহিত হতে পারে ।